মাউস সমস্যা ও সমাধান


ইদানিং উইন্ডোজ ব্যবহারকারীদের কাছে মাউস একটি অতি প্রয়োজনীয় উপাদান হিসেব স্বীকৃত হয়েছে। মাউসের সাহায্যে একটি তথ্যের যেকোনো স্থানে তড়িৎ গতিতে যাওয়া যায়। কোনো একটি তথ্য বা তার বিশেষ কোনো অংশকে দ্রুততার সাথে সিলেক্ট বা নির্বাচন করা যায়। কোনো একটি ফাইল খুব তাড়াতাড়ি ওপেন বা ক্লোজ করা যায়। যদিও এই কাজগুলো কীবোর্ড দিয়ে করা যায়, তবুও সেটা হয় ধীর গতির। মাইসের সাহায্যে উক্ত কাজ গুলো অতি দ্রুততার সাথে করা যায়।
বিশেষ করে কোনো গ্রাফিক্স ডিজাইনের কাজ মাউস ছাড়া তো কল্পনাই করা যায় না। এই কারনে মাউসের উপর অনেক ব্যবহারকারীই নির্ভরশীল হয়ে পড়েন। (আমি নিজেও ভয়ঙ্কর ভাবে মাউসেন উপর নির্ভরশীল।)
একটি কম্পিউটারে মাইস লাগানো থাকে চিকন ক্যাবলের মাধ্যমে তার সিপিইউ -এর সাথে। মাউস নাড়াচাড়া করলে একটি পয়েন্টার সেই সাথে দ্রুত নড়াচড়া করতে থাকে। কিন্তু একটি মাউস বেশিদিন ব্যবহার করতে করতে সেটাতে সানারকম সমস্যা দেখা দেয়। একটি মাউসে যেধরনের সমস্যা দেখা দেয় সেগুলো সাধারণত নিম্নরূপঃ
ক. মাউসের কোনো পয়েন্টার মনিটরে দেখা যাচ্ছে না।
খ. মাউস সরালে পয়েন্টার ঠিকমতো সরছে না। আটকে আটকে যাচ্ছে।
গ. ব্যবহারকারী তার ইচ্ছামতো পয়েন্টারকে সরাতে পারছে না।
ঘ. সিঙ্গেল ক্লিক করতে গেলে সাথে সাথে সেটা ডাবল ক্লিক হয়ে যাচ্ছে কিংবা কোনো ক্লিক করলে সেটার অ্যাকশন প্রদর্শিত হচ্ছে না।
ঙ. মাঝে মাঝে পয়েন্টারকে মনিটরের এককোণে দেখা যাচ্ছে এবং সেখান থেকে সেটাকে সরানো যাচ্ছে না।
উপরোক্ত (ক) নাম্বারের সমস্যাটি হতে পারে মাউসের ক্যাবলের কারণে। এই ক্ষেত্রে কম্পিউটার বন্ধ করে তারপর ক্যাবলটি খুলে তা পুনরায় লাগিয়ে দেখা যেতে পারে। [খুলতে গেলে যদি ভিতরের পিন ভাঙে, তাইলে কিন্তু আমি জানি না। ;)]
পরবর্তী (খ) থেকে (ঙ) নাম্বারের সমস্যা গুলোর কারণ হচ্ছে মাউসের অভ্যন্তর ভাগের ত্রুটি। কারণ, যদি মাউসের ক্যাবলে কোনো সমস্যা থাকতো, তাহলে মাউসের পয়েন্টারের কোনো চিন্হই দেখা যেত না মনিটরে। [ইচ্ছা করলে আপনার মাউসটা আমার কাছে পাঠাতে পারেন]
এই অবস্থায় প্রাথমিকভাবে যে কাজগুলো করা যেতে পারে তা নিম্নরূপঃ
# মাউসটি চিৎ করে রেখে নিচের একটি গোলাকার চাকতি আছে, সেটা খুলে ফেলুন। (বল মাউসের জন্য প্রযোজ্য)
# একটি ছোট আকারের শক্ত+ভারী+কোমল বল আছে সেটা মাউস উপুড় করে বের করে নিয়ে আসুন।
# এবার একটি নরম ফ্লেক্সিবল কাপড়ে সামান্য পরিমানে মিঃ/মিসেস ব্রাসো কিংবা এই জাতীয় কোনো লোশন লাগিয়ে সেটা দিয়ে ভেতরকার ক্ষুদ্র ক্ষুদ্র চাকাগুলো হালকাভাবে ঘষে ঘষে পরিষ্কার করুন। অনেকসময় এখানে ময়লা জমলে মাউস ঠিকমত কাজ করতে পারে না। (কিন্তু আমি বল মাউস ব্যবহার করি না। হাঃ হাঃ)
# উক্ত বলটিও ঘষে ঘসে পরিস্কার করুন লোশন লাগানো কাপড়ের সাহায্যে।
# এবার বলটি লাগিয়ে পেছনের ঢাকনাটি লাগিয়ে দিন।
# এবার দেখুন তো আপনার মাউস ঠিকমতো কাজ করছে নাকি।
# যদি এবারও ঠিকমতো কাজ না করে, তাহলে বুঝতে হবে আপনার মাউসের স্থায়ী ইলেকট্রনিক সার্কিটে সমস্যা দেখা দিয়েছে। উক্ত সমস্যার একমাত্র সমাধান হচ্ছে মাউসটি বদলে ফেলা। কারণ, উক্ত সার্কিটে কোন পরিবর্তন করা সম্ভব নয়।
অনেকসময় মাউসের জন্য নির্ধারিত ইউটিলিটি সফটওয়্যারের মাধ্যমে মাউসটিকে ব্যবহারকারী নিজের পছন্দমত সেটিংস- এর মাধ্যমে ব্যবহার করতে পারে।
অনেক সময় দেখা গেছে, কোনো ব্যবহারকারী তার মাউসটিকে ডানহাতে ব্যবহার না করে বাম হাতে ব্যবহার করতে স্বাচ্ছন্দ্য বোধ করছে। কিন্তু মাউসের সাধারণ সেটিংসে সেটা সম্ভব নয়। তখন মাউসের সেটিংস বদলাতে হয়।
আমরা সবাই জানি, একটি মাউসের কমপক্ষে দুইটি প্রেস বাটন থকে। এই বাটন গুলো চাপ দেয়ার মাধ্যমে মাউসের মাধ্যমে প্রদত্ত কমান্ডগুলোর কার্যকারিতা দেখা যায়। এই কারনে ডানদিকে মাউস রেখে বাম হাত দিয়ে সেটা ব্যবহার করা সম্ভব নয়। এই অবস্থায় মাউসকে ডানদিকে নিয়ে আসলে সেটার প্রেসবাটনের সেটিং বদলাতে হবে। এই কাজটি করতে হলে আপনাকে মাউসের ইউটিলিটি সফটওয়্যারে কিছু পরিবর্তন করতে হবে।
এই কাজের জন্য নিচের কাজগুলো করুনঃ
১. টাস্কবারের অধীন স্টার্ট মেনুর ওপর মাউসের সিঙ্গেল ক্লিক করুন।
২. প্রদর্শিত মেনু কমান্ডের তালিকা থেকে Settings মেনু অধীনের Control Panel মেনুটি ওপেন করুন।
৩. একটি সংলাপ ঘর প্রদর্শিত হবে। উক্ত সংলাপ ঘর থেকে Mouse আইকনটি ওপেন করুন।
৪. নিচের চিত্রের মতো মাউসের ছবিওলা একটি সংলাপ ঘর প্রদর্শিত হবে।

৫. উক্ত চিতের দিকে ভাল করে লক্ষ্য করুন। সংলাপ ঘরের মধ্যে Button configuration ঘরের দিকে লক্ষ্য করুন। সেখানে Swich primary and secondary buttons ঘরে টিক মার্ক দিয়ে OK করে বের হয়ে আসুন।
ইচ্ছে করলে আপনি আপনার মাউসের ক্লিকিং স্পিড বাড়িয়ে বা কমিয়ে নিতে পারেন। (আমার মতো অলস হলে কমাতে পারেন। নাহলে থাক।)

সবার জন্য শুভ কামনা রইল। ধন্যবাদ।

Advertisements

Write ur comment

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s